অতিরিক্ত কোনো কিছু কখনোই ভালো নয়

0
8

অতিরিক্ত কোনো কিছু কখনোই ভালো নয়। না ভালোবাসা, না অধিকার ? কিছু কিছু সম্পর্ক এমন হয়` কোনো স্পর্শের দরকার হয় না, দেখার করার হয় না। কোনো চাওয়া পাওয়া থাকে না, কেউ কোনো স্বার্থ খোঁজে না, তারপর অনেক মায়া জন্মে যায়।

একটা দুর্ঘটনা মানে শত অথবা হাজার সংখ্যার আগমন।

কিছু কিছু সম্পর্ক দুর্ঘটনার শামিল। আর এই দুর্ঘটনা ঘটে অতিরিক্ত অধিকারবোধে। এমন অনেক স্বামী-স্ত্রী/ প্রেমিক-প্রেমিকা রয়েছে যারা ছোট একটা বিষয়েও তুমুল যুদ্ধ বাধিয়ে দেয়। স্ত্রী স্বামীর কাছে দাবি করলো, আমার ওই গয়নাটা পছন্দ হয়েছে তোমাকে যে করে হোক কিনে দিতে হবে। অথচ দেখা গেলো স্বামী তখন সম্পূর্ণ অপারগতা স্বীকার করে । শুরু হয় বিরোধ,তারপর যুদ্ধ। স্ত্রীর এমন আবদার অতিরিক্ত অধিকারবোধ থেকে আসে। যায় ফলাফল ভুল বুঝাবুঝি।

এমন প্রেমিক/প্রেমিকা যারা বলে, এই তুমি ওখানে যেতে পারবে না, এভাবে বাইরে যাবা, ওভাবে সাজবা, এমন করবা আরো কত কী ? দেখা গেলো প্রেমিক/ প্রেমিকার জরুরি কোনো কাজ পড়ে গেলো যেখানে না গেলে একটা জীবনও চলে যেতে পারে। শুরু হয় বিরোধ, তারপর যুদ্ধ।  প্রেমিক/প্রেমিকার এমন সীমানা অঙ্কন করার সাহস যুগিয়েছে অতিরিক্ত অধিকারবোধ।

বন্ধুকে বেশি ভালোবাসলে বন্ধু প্রেমিকের স্থান নিয়ে বসে থাকে। স্বামীকে বেশি ভালোবাসা দিলে সে প্রভুর স্থান নিয়ে বসে থাকে। এসব বিশ্রী অধিকারবোধ থেকে আসে। শুরু হয় বিরোধ, তারপর যুদ্ধ। এভাবেই পতন হয় সুন্দর সম্পর্কের, সুন্দর বিশ্বাস ও ভালোবাসার।

আপনার মতামত দিন

Please enter your comment!
Please enter your name here