ডিলেট হওয়া ডাটা/ফাইল রিকভারি করুন খুব সহজেই

0
47

যখন কোন ফাইল বা ডাটা আমাদের প্রয়োজনীয় কোন ডিভাইস থেকে ভুল করে ডিলেট করে ফেলি তখন আমরা আফসোস করতে থাক। তখন ভাবতে থাকি এটা তো আমার অনেক প্রয়োজনীয় ডাটা ছিল। এখন কি করব !! কিভাবে ডিলেট যাওয়া ডাটা ফিরিয়ে আনব ?

আবার অনেক সময় কম্পিউটার কিংবা ল্যাপটপ ডিলেট হওয়া ডাটা রিসাইকেলবিন এ চলে যায় এবং আমরা ডিলেট করে ফেললে সে ফাইলটি ট্রেস এ রিসাইকেলবিন এ দেখতে পারি এবং রিসাইকেলবিনে যদি ফাইলটি থেকে থাকে তাহলে আমরা সে ফাইলটি আবার ফিরিয়ে করতে পারি। আর যখন কোন ফাইল আমরা সম্পূর্নভাবে ডিলেট করে দেই এবং রিসাইকেলবিন এও না থাকে তবে সেই ফাইলটি রিকোভার করা সম্ভব হয় না। এর মানে হচ্ছে ফাইলটি কম্পিউটার থেকে ঠিকই চলে যায় কিন্তু কম্পিউটার হার্ডডিস্ক থেকে সেটি আর রিড করতে পারে না। কিন্তু সেটি হার্ডডিস্কে ঠিকই থাকে, যতক্ষন পর্যন্ত না ঠিক একই লোকেশনে অন্য কোন ফাইল সেভ হয়। অর্থাৎ যখন কম্পিউটার থেকে একটি ফাইল ডিলিট করে দেন, ডাটা রিকভারি সফটওয়্যারের সাহায্যে আপনি আবার সে ফাইল, হেডার রিড করতে পারবেন এবং একই লোকেশনে যদি অন্য কোন ফাইল সেভ করা না হয়ে যায়, তাহলে সে ফাইলকে আবার ফিরিয়ে আনা সম্ভব।

ভাইরাসের কারনে কিংবা আমাদের অজান্তেই ভুলবশত আমাদের প্রয়োজনীয় ডাটা, ছবি অথবা যেকোন মুভি, মিউজিক ডিলিট হয়ে যায়। যেহুতু কম্পিউটার এ ডিলিট হওয়া ফাইলের সম্পূর্ন ডেটা মুছে না ফেলে হেডারের কিছু অংশ কম্পিউটারে রেখে দেয় ডেটা রিকভারি সফটওয়্যারের সাহায্যে আমরা এ ডেটাও হেডার ফাইল পূনরায় রিড করে একে রিবিল্ড করে আবার ফিরিয়ে আনতে পারি। আমাদের প্রয়োজনীয় এসব ফাইল ভুলবশত ডিলেট হয়ে যাওয়া, অথবা ভাইরাসের কবলে পরে ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনা সম্ভব ।

EASEUS Data Recovery Wizard Professional এই Software টির মাধ্যমে সহজেই ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনা সম্ভব। গুগোল গিয়ে এই নামে Software টি সার্চ করলেই পাওয়া যাবে। এই Software টি হল বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে শক্তিশালি ডাটা রিকভারি Software। এই Software টি দ্বারা হার্ডডিস্ক, পেনড্রাইপ, মেমরি কার্ড ইত্যাদি ডিলেট বা হারিয়ে যাওয়া ফাইল অতি সহজেই ফিরিয়ে আনা সম্ভব। প্রথমে ডাউনলোড কৃত Software ওপেন করবেন। এরপর Delect File Recovery ক্লিক করে Next ক্লিক করতে হবে। এখন যে ফাইল থেকে ডিলেট হয়েছে সেই Folder টি সিলেক্ট করতে হবে। তারপর নিজে নিজেই সব বুজতে পারবেন।

আপনার মতামত দিন

Please enter your comment!
Please enter your name here