ফ্রীলান্সিং কাজে আপনার কি প্রয়োজন

0
99

ফ্রীলান্সিং মার্কেটপ্লেসে হাজারো কাজ আপেক্ষা করছে আপনার জন্য। ফ্রীলান্সিং এ সবচেয়ে বড় যে বিষয়টি, সেটি হল আত্মবিশ্বাস। আপনাকে নিজের উপর প্রচুর আত্মবিশ্বাস রাখতে হবে। তার আগে নিজেকে দক্ষ করে তুলতে হবে। নিজেকেই প্রশ্ন করুন আপনার পছন্দের বিষয় কোনটি। তারপর প্রয়োজনীয়  বিষয় নিয়ে কাজ শুরু করুন আজ থেকেই। আপনি এখন আরেকবার চিন্তা করুন  ফ্রীলান্সিং পেশায় আসবেন কিনা ?

আর আসতে চাইলে কোন বিষয়টা আপনি মন থেকে পছন্দ করছেন ?

ফ্রীলান্সিং এর কাজ করতে হলে কাজ সম্পরকে জানতে হবে এবং বিভিন্ন মার্কেটপ্লেসে একাউন্ট খুলতে হবে। ল্যাপটপ আথবা কম্পিউটার অবশ্যই লাগবে। সাথে ইন্টারনেট সংযোগ অবস্যক।

জাতিও পরিচয় পত্র ফ্রীলান্সিং এর কাজ শুরুর সময় আপনার বয়স সর্বনিম্ন ১৮+ হয়া উচিৎ। মার্কেটপ্লেসে কাজ করতে হলে আপনাকে অবশ্যই একজন প্রাতবয়স্ক মানুষ হতে হবে। হিউমেন ভেরিফিকেসন এর সময় মার্কেটপ্লেস আপনার ভোটার আইডি চাইবে। তাছাড়া কিছু কিছু এমন মার্কেটপ্লেসে আছে যেখানে আপনার বয়স ১৮+ না হইলে আপনি সেখানে একাউন্ট খুলতে পারবেন না। এবং জাতিও পরিচয় পত্র দিয়ে ভেরিফাই করা একাউন্ট নষ্ট হয়ার সম্ভাবনা অনেক কম থাকে।

একজন বায়ার কে বুঝাতে হতে যে আপনি তার কাজ করার জন্য উপযুক্ত। যেহেতু ইন্টারন্যাশনাল ভাষা ইংরেজি তাই ইংরেজি ভাষায় কথা বলা এবং লিখার দক্ষতা থাকা প্রয়োজন। আপনি যদি একজন বায়ার কে ইংরেজতে বুঝাতে পারেন যে আপনি তার কাজ করার জন্য উপযুক্ত তাহলে সেই কাজটি আপনার পাবার সম্ভাবনা অনেক অংশেই বেড়ে যায়। তবে মেসেজ রেস্পোন্স এর সময় ১০০% রাখার চেষ্টা করা উচিৎ।

সাধারণত প্রতিটি কাজের জন্য একটি নির্দিষ্ট দাম থাকে তবে যে কাজগুলো খুব জরুরী এবং অল্প সময়ে সম্পূর্ণ করতে হয় সেসব কাজের দাম একটু বেশী নেয়া যায়। দীর্ঘদিন কাজ করতে করতে যখন আপনি দক্ষ হয়ে যাবেন সাভাবিক ভাবেই তখন আপনার কাজের দাম একটু বেশী হবে। তবে বিভিন্ন মার্কেটপ্লেসে বিভিন্ন রকম দাম থাকে। আপনি আপনার চাহিদা মত দাম দিবেন। এক্ষেত্রে অন্যর দেয়া কাজের দাম থেকে আপনি আপনার কাজের দাম নির্বাচন করতে পারেন।

সর্বদা চেষ্টা করবেন আপনি যেই বিষয়ে দক্ষ সেই সম্পর্কিত কাজ গুলো নেয়ার। নতুন যে কোন কাজ করে আপনি যদি আপনার বায়ার কে খুশি করতে না পারেন তাহলে বায়ার আপনাকে খারাপ রিভিউ দিবে এবং পরবর্তী কাজ পাইতে অনেক সমস্যা হবে। তাই কাজ নেয়ার আগে ভালমতো বায়ার এর কাজের  চাহিদা এবং কাজের সময়  জেনে নিবেন এবং সেই কাজ যদি আপনার পক্ষে সম্ভব হয় তবেই কাজ টা নিবেন।

পরের পোষ্টে আমরা জানবো জানবো কেমন করে একটি মার্কেটপ্লেস থেকে সহজে কাজ নেয়া যায়। কিভাবে একজন বায়ার আপনাকে একজন দক্ষ কর্মী হিসাবে নির্বাচন করবে। ততক্ষণ ভালো থাকুন সুস্থ থাকুন এবং bdboyz.com এর সাথেই থাকুন।

আপনার মতামত দিন

Please enter your comment!
Please enter your name here