মিল্ক ভিটা বা আড়ংয়ের প্যাকেটে নকল দুধ খাচ্ছেন না তো?

0
63

রাসায়নিক মিশ্রণে প্রস্তুত হচ্ছে ক্ষতিকর নকল দুধ। আজকাল ডিটারজেন্ট পাউডার এর মত ক্ষতিকর কেমিক্যালে তৈরী হচ্ছে নকল দুধ। হ্যাঁ নকল দুধ দেখতে খাটিঁ দুধের মত কিন্তু পুষ্টি গুন নিয়ে আছে প্রশ্ন। রাসায়নিক এর মিশ্রণে নকল দুধ আর দুগ্ধ জাতক খাবার তৈরীতে সক্রিয় পাবনা সিরাজগঞ্জ এর একটি চক্র। মিল্ক ভিটা, প্রাণ ডেইরি, আড়ং ডেইরি ও বিভিন্ন ঘোস পাই এর হাত ধরে এসব নকল দুধ চলে যাচ্ছে আপনার ঘরে।

চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরী হচ্ছে এসব নকল দুধ: এ যেন খাবার স্যালাইন তৈরীর সেই বিজ্ঞাপন এর মত। চিমটি লবণ, পরিমান মত তেল আর ক্ষতিকারক রাসায়নিক এর মিশ্রণে অভুত পূর্ণ রেসিপি। দেখতে দেখতে সাধারণ পানি হয়ে যায় নকল দুধ। সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, সাহাজাতপুর, পাবনার ফরিদপুর, ডেমরা আর সাথিয়ায় নকল দুধ এর রমরমা ব্যবসা চলছে। এই ভেজাল দুধ প্রক্রিয়াজাতকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিভিন্ন প্রতিষ্ঠান।

বিভিন্ন ডিলারের হাত ধরে নামীদামী কোম্পানির মাধ্যমে এই বিষ চলে যাচ্ছে ভোক্তার কাছে। নকল দুধ এর কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ ও আসল দুধ উৎপাদনকারীরা। খামারিরা ক্ষতিগ্রস্ত তো হচ্ছেনই তার সাথে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারন মানুষও। এসব ভেজাল বিষাক্ত দুধ নিজে খাওয়া ও অন্যকে খাওয়া হতে বিরত থাকুন। নিজে বাচুঁন অন্যকেও এই বিষ খাওয়া থেকে সতর্ক করুন।

আপনার মতামত দিন

Please enter your comment!
Please enter your name here