লক্ষনগুলো দেখে বুঝে নিন আপনার পিসিটি হ্যাক হয়েছে কিনা

0
28

সাধারনত আমরা যারা ডেক্সটপ/লেপ্টপ ইউজার সারাক্ষন আমদের মাথায় ঘুরপাক খায় এই বুঝি আমাদের পিসি ভাইরাসে আক্রমণ করল বা হ্যাক হয়ে গেল। কারন সাইবার এটাক সবার কাছে আতংকের বিষয়। তাই আমরা ব্যস্ত হয়ে পড়ি নিজের কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখার। এত কিছু করার পড়েও অনেক সময় আমাদের কম্পিউটারটিতে ভাইরাস আক্রমণ করে বসে। এমনকি আমরা বুঝতেও পারিনা আমদের কম্পিউটারটি হ্যাক হয়েছে কিনা বা ভাইরাসে আক্রমণ করেছে কিনা। ফলে অজান্তেই আমাদের মুল্যবান তথ্য,ছবি,একাউন্টের পাসওয়ার্ড হ্যাকারদের কাছে চলে যায়।

যে কয়েকটি লক্ষন দেখলে বোঝা যাবে আপনার কম্পিউটারটি হ্যাক হয়েছে বা ভাইরাসে আক্রমণ করেছে কিনা।

এন্টিভাইরাস অফ করে দেওয়াঃ প্রথমেই যেটি হয় হ্যাকাররা এন্টিভাইরাস গুলো অফ করে দেয়। কারন এন্টিভাইরাস সহজে হ্যাক করা যায় না। এমনকি কিছু নিয়ম নীতি ছাড়া এগুলো অফ রাখা যায় না।তাছাড়া এন্টিভাইরাসগুলো সহজে আনইন্সটল করাও যায়না। যা মূলত নিজস্ব কম্পানির এন্টিভাইরাস রিমভাল টুল দিয়ে রিমোভ করতে হয়। তাই হ্যাকাররা প্রথমেই আপনার এন্টিভাইরাস অফ করেদেয়। যাতে আপনি কোন সমস্যার নোটিফিকেশন না পান এবং বুঝতে না পারেন। তাই যদি আপনি কখনও চেক করে বুঝতে পারেন যে এন্টিভাইরাস অফ হয়ে গেছে সেটি অন করে দিন এবং হ্যাকার এর বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করুন।

ফেক এন্টিভাইরাসঃ যদি এন্টিভাইরাস টি বারবার নটিফিকেশন দেয় যা দেখে আপনার অন্যরকম লাগছে বা অস্বাভাবিক তাহলে বুঝে নিন আপনার কম্পিউটারটি হ্যাক হয়েছে। এমনকি আপনি পেইড এন্টিভাইরাস ছাড়া অন্য কোন এন্টিভাইরাস ব্যাবহার করবেন না। ইন্টারনেটে অনেক ফ্রি এন্টিভাইরাস পাওয়া যায় যেগুলো আসলে এক একটা ভাইরাস। তাই নাজেনে কোন এন্টিভাইরাস ইন্সটল করবেন না।

ড্যাসবোর্ডে হঠাত নতুন আইকনঃ আপনি কোন ব্রাউজার ব্যবহার করার সময় যদি দেখেন উপরে কোন আইকন এসেছে তাহলে বুঝে নিন আপনার পিসি হ্যাক হতে পারে। যেমনঃ মেইল ডট আরিউ। যা ব্রাউজার ওপেন করার সাথে একটা লিঙ্কে ঢুকে যায়। এই ভাইরাস থেকে বাচার জন্য ভাল কোন এন্টিভাইরাস ইউস করা।

কার্সর নিজে থেকে মুভ হউয়াঃ যদি আপনি দেখেন যে আপনার পিসিতে কার্সরটি একা একাই মুভ হছে তাহলে আপনি সিয়র ধরে নিবেন আপনার পিসি হ্যাক হয়েছে। তার মানে আপনার পিসিতে কেউ কোন কিছু একটা করছে। এমতাবস্থায় আপনার উচিৎ দ্রুত নেট কানেকশন বন্ধ করে দেওয়া।

বিভিন্ন ওয়েবসাইটে নিয়ে যাওয়াঃ যদি দেখেন যে অন্য কোন ওয়েব সাইটে আপনাকে নিয়ে যাচ্ছে তাহলে বুঝে নিন আপনার কম্পিউটারটি হ্যাক হয়েছে অথবা ভাইরাস আক্রমণ করেছে।

ড্রাইভের ফাইল ডিলেট হয়ে যাওয়াঃ যদি আপনি খেয়াল করেন যে আপনার ফাইল অটোমেটিক ডিলেট হয়ে গিয়েছে তাহলে বুঝে নিন যে আপনার কম্পিউটার হ্যাক হয়েছে। তবে রিকভারি টুল দিয়ে আপনি আপনার ফাইল ফেরত আনতে পারবেন।

ব্যক্তিগত ডাটা ইন্টারনেটেঃ আপনি যদি দেখেন আপনার ডাটা সমূহ ইন্টারনেটে দেওয়া। তাহলে বুঝে নিবেন আপনাকে ব্ল্যাকমেইল করা হতে পারে। জরুরি ব্যবস্থা নিন। এছাড়া আপনি ব্যাংক একাউন্ট থাকলে জরুরি ব্যবস্থা নিন যাতে একাউন্টের টাকা ট্রান্সফার করতে না পারে।

ওয়েব ক্যামেরাঃ যদি লক্ষ্য করেন যে আপনার ওয়েব ক্যামেরা টি কোন কারন ছাড়া বা কোন অ্যাপ ছাড়া অটোমেটিক অন হচ্ছে তাহলে বুঝে নিন আপনার অজান্তে আপনাকে কেউ অপার থেকে দেখছে বা আপনার পিসি হ্যাক হয়েছে।

কম্পিউটার খুবি স্ললি কাজ করছেঃ যদি দেখেন কম্পিউটারটি খুব স্লো কাজ করছে তাহলে হার্ডওয়ার এবং সফটওয়ার সব আপগ্রেডের পরও। তাহলে বুঝে নিন আপনার পিসি ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এত কিছুর পরও যদি সমাধান না পান তাহলে ভাল কোন কম্পিউটার স্পেশালিস্ট বা কম্পিউটারের দোকানে যোগাযোগ করুন।

আপনার মতামত দিন

Please enter your comment!
Please enter your name here